সত্য ও সুন্দরের প্রতি আহ্বান

আল্লাহ তায়ালা কোথায় আছেন?

সরল জিজ্ঞাসা:০১

(আপনার মনে ইসলাম নিয়ে শত জিজ্ঞাসা ও প্রশ্নের সমাধান নিয়ে আমাদের এই আয়োজন)

 প্রশ্ন: আল্লাহ তায়ালা কোথায় আছেন?

উত্তর: আমাদের মাঝে অনেক ভাই বোন আছেন তারা মনে করেন আল্লাহ সুবহানাহু ওয়াতায়ালা সবখানে, সবজায়গায় বিদ্যামান। তিনি আসমানেও আছেন আবার জমিনেও। তিনি মানুষের হৃদয়েও লুকায়িত আছেন। অনেকেতো আবার বুকে হাত দিয়ে হার্টের নড়াছড়াকে আল্লাহর অস্তিত্ব বলে চালিয়ে দেন। এই সব কথাগুলো আল্লাহ তায়ালা সম্পর্কে জঘন্য  মিথ্যা। আল্লাহ তায়ালা আরশেই সমাসীন। পবিত্র কুরআনে আল্লাহ তায়ালা বলেন: (الرَّحْمَنُ عَلَى الْعَرْشِ اسْتَوَى) রহমানুর রহীম আল্লাহ তায়ালা আরশেই সমাসীন। (সূরা ত্বহা: ০৫) তাছাড়া সূরা আরাফের ৫৪ ও সূরা মুলকের ১৭নং আয়াতও তাই প্রমান করে। এছাড়াও হাদিসে এসেছে:

سأل النبي – صلى الله عليه وسلم – جارية جاء بها سيدها ليعتقها فقال لها الرسول : أين الله ؟ فقالت : في السماء، قال من أنا؟ قالت: أنت رسول الله، قال: أعتقها فإنها مؤمنة

অর্থাৎ “একব্যক্তি তার কৃতদাসকে (ঈমানের শর্তে) মুক্তি দেওয়ার জন্য রাসূল স: এর নিকট নিয়ে আসলে রাসূর (স:) তাকে প্রশ্ন তাকে করেন: আল্লাহ কোথায়? উত্তরে সে বলল আল্লাহ আসমানে। (তারপর আবার জিজ্ঞেস করলেন:) আমি কে? আপনি রাসূলুল্লাহ। রাসূল (স:) তার মুনিবকে বললেন, তুমি তাকে মুক্তি করে দাও কেননা সে ঈমানদার।” (মুসলিম: ৫৩৭)

আবার কিছু মানুষ কুরআনের এই আয়াতের দলিল দিয়ে দাবী করে থাকেন আল্লাহ তায়ালা মানুষের মাঝেই বিরাজমান। আল্লাহ বলেন:

وَلَقَدْ خَلَقْنَا الْإِنسَانَ وَنَعْلَمُ مَا تُوَسْوِسُ بِهِ نَفْسُهُ وَنَحْنُ أَقْرَبُ إِلَيْهِ مِنْ حَبْلِ الْوَرِيدِ

“আমি মানুষ সৃষ্টি করেছি এবং তার মন নিভৃতে যে কুচিন্তা করে, সে সম্বন্ধেও আমি অবগত আছি। আমি তার গ্রীবাস্থিত ধমনী থেকেও অধিক নিকটবর্তী। (সূরা ক্বাফ: ১৬) জমহুর উলামায়েকেরাম ও মুহাক্কিক মুফাস্সিরগণের মতে , “আমি তার গ্রীবাস্থিত ধমনী থেকেও অধিক নিকটবর্তী” একথার দ্বার তায়ালার ক্ষমাতার উপস্থিতিকে বুঝানো হয়েছে তাঁর সত্তার উপস্থিতি নয়।

সুতরাং আহলে সুন্নাহ ওয়াল জামাতের আকিদা হলো আল্লাহ তায়লা আরশেই সমাসীন। তাঁর ক্ষমতা সর্বত্র বিরাজমান।

 

লেখক, হাফেজ, মাও: নুরুল হুদা

কুরআনিক সায়েন্স এন্ড ইসলামিক স্টাডিজ

আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় চট্টগ্রাম

খতিব, বায়তুল গফুর জামে মসজিদ, মাদামবিবির হাট, চট্টগ্রাম।

Comments are closed, but trackbacks and pingbacks are open.

Verified by MonsterInsights