সত্য ও সুন্দরের প্রতি আহ্বান

দাওয়াতের পদ্ধতি ও ব্যক্তিগত বৈশিষ্ট

ইসলামী দাওয়াতের কৌশল ও পদ্ধতি

সম্মানিত দ্বীনি ভাইয়েরা! আমরা যারা দ্বীনের পথে সামান্য সময় দান করি, আমরা অনেক সময় ভুলে যাই যে, আমাদের মিশন বাস্তবায়নে ব্যক্তিগত দাওয়াতী কাজ অনেক গুরুত্বপূর্ণ। দাওয়াতের পদ্ধতি ও পদ্ধতি সম্পর্কে জানতে হবে। তাই ব্যক্তিগত দাওয়াতের সুবিধাগুলো আপনাদের সামনে তুলে ধরা হলো।

দাওয়াতের পদ্ধতি :

দ্বীনি দাওয়াত এর কাজ মানুষের কল্যাণের জন্য পরিচালিত হয়। দাওয়াত দানকারী এবং দাওয়াত গ্রহণকারী উভয়ে পারলৌকিক কল্যাণ লাভ করে থাকেন এবং তারা সফলকাম হবেন। ইরশাদ হয়েছে, ‘তোমাদের মধ্যে এমন একদল থাকতে হবে, যারা কল্যাণের দিকে আহ্বান করবে এবং সৎ কাজের নির্দেশ দেবে ও অসৎ কাজ প্রতিরোধ করবে, এরাই সফলকাম।’ (সূরা আল ইমরান : ১০৪)।

আল্লাহর প্রিয় পাত্র হওয়ার অন্যতম মাধ্যম ব্যক্তিগত দাওয়াত। আল্লাহ তায়ালা বলেন: وَمَنْ أَحْسَنُ قَوْلًا مِمَّنْ دَعَا إِلَى اللَّهِ وَعَمِلَ صَالِحًا وَقَالَ إِنَّنِي مِنَ الْمُسْلِمِينَ অর্থ: তার কথার চেয়ে আর কথা উত্তম যে মানুষকে আল্লাহর দিকে ডাকে, সৎ কাজ করে এবং ঘোষণা করে আমি মুসলমানদের একজন। ( সূরা ফুস্সিলাত : ৩৩)

ব্যক্তিগত দাওয়াতের বৈশিষ্ট :

এছাড়াও ব্যক্তিগত দাওয়াতে বিভিন্ন রকম বৈশিষ্ট থাকে, যার মধ্যে উল্লেখযোগ্য কয়েকটি হলো :

১. ব্যক্তিগত দাওয়াতের সুযোগ বার বার উপস্থিত হয় এবং জীবনের প্রতিটি ক্ষেত্রে কয়েকবার এ ধরণের সুযোগ আসে।

২. এতে কোন মেহনত ও কষ্টের  তেমন প্রয়োজন হয় না। বরং অধিকাংশ সময় অন্যান্য কাজের সাথে এ কাজও হয়ে যায়। বাজারে যাওয়ার সময়, অফিসে যাওয়ার সময়, কোন দোয়া অনুষ্ঠানে অথবা পারিবারিক অনুষ্ঠানে।

৩. এটা সামষ্টিক দাওয়াতের চেয়ে অনেক বেশি সহজ এবং অর্থনৈতিক দিক থেকেও এটা খুব কম খরচে আঞ্জাম দেওয়া যায়।

৪. ব্যক্তিগত দাওয়াতে আহবায়ক সব রকম আলোচনা-সমালোচনা থেকে মুক্ত হয়ে এক কেন্দ্রিক কথা বলতে পারে। তার কথার মাঝে কেউ ডিস্টার্ব করে না।

৫. দাওয়াতের এ পদ্ধতি সহজ হওয়ায় সকল স্তরের দায়ী এতে অংশ নিতে পারে। অর্থাৎ দায়ী মূর্খ হোক বা শিক্ষিত তিনি তার যোগ্যতার আলোকে এবং তার সাথে মানানসই এমন ব্যক্তির নিকট দাওয়াত পৌঁছাতে সক্ষম।

৬. ব্যক্তিগত দাওয়াতে দায়ী তার আহবানকৃত ব্যক্তির মন-মানসিকতা সহজেই বুঝতে পারেন।

৭. যেহেতু ব্যক্তিগত দাওয়াত অনেকটা গোপনে হয়, তাই আহবায়ক সব ধরণের রিয়া থেকে মুক্ত। তার ভিতর ইখলাস কাজ করে। সে প্রদর্শনেচ্ছা থেকেও মুক্ত থাকে।

ব্যক্তিগত দাওয়াতের পদ্ধতি:

৮. ব্যক্তিগত দাওয়াতে নতুন নতুন পথ উন্মুক্ত হয়। কেননা প্রত্যেক ব্যক্তি তার নিজস্ব দৃষ্টিভঙ্গি ও তার দাওয়াতের পদ্ধতি প্রকাশের সুযোগ পায়।

৯. ব্যক্তিগত দাওয়াতের মাধ্যমে দায়ীর মধ্য থেকে হীনমন্যতা দূর হয়। আল কুরআনে – وَمَنْ أَحْسَنُ قَوْلًا مِمَّنْ دَعَا إِلَى اللَّهِ وَعَمِلَ صَالِحًا وَقَالَ إِنَّنِي مِنَ الْمُسْلِمِينَ অর্থ: তার কথার চেয়ে আর কথা উত্তম যে মানুষকে আল্লাহর দিকে ডাকে, সৎ কাজ করে এবং ঘোষণা করে আমি মুসলমানদের একজন। ( সূরা ফুস্সিলাত : ৩৩)

১০. এই দাওয়াতে স্বাধীন পরিবেশে যে কথাবার্তা  হয় সেখানে মানুষ নিজের সন্দেহ সংশয় প্রকাশ করতে যথেষ্ঠ  স্বাধীনতা পায় এবং পারস্পরিত আলোচার মাধ্যমে তা দূর করে নেওয়া যায়।

১১. ব্যক্তিগত দাওয়াতের পথ কোন প্রতিকুল পরিবেশের কারণে বন্ধ হয়না। শাসক গোষ্ঠী একে যত বেশি দমানোর চেষ্টা এটা ততবেশি বেড়ে যায়।

১২. দাওয়াতে এই পদ্ধতিতে নবী রাসূলগণ তাদের দাওয়াতী মিশন শুরু করেন। তাদের সারা জীবনে দাওয়াতের এই পদ্ধতিই অনুসরণ করেন। আল্লাহ তায়ালা বলেন: قُمْ فَأَنذِرْ،وَرَبَّكَ فَكَبِّرْ، يَا أَيُّهَا الْمُدَّثِّرُ অর্থ: হে চাদরাবৃতকারী ! উঠুন, সতর্ক করুন, আপন পালনকর্তার মাহাত্ম্য ঘোষনা করুন, (সূরা মুদ্দাস্সির ১-৩)

১২. ব্যক্তিগত দাওয়াতে দায়ী নিজকে আল্লাহর রাহে উৎসর্গ করার সুযোগ পান । আল্লাহ তায়ালা বলেন: يُجَاهِدُونَ فِي سَبِيلِ اللّهِ وَلاَ يَخَافُونَ لَوْمَةَ لآئِمٍ ذَلِكَ অর্থ: তারা আল্লাহর পথে জেহাদ করবে এবং কোন তিরস্কারকারীর তিরস্কারে ভীত হবে না। (সূরা মায়েদা: ৫৪)

১৩. ব্যক্তিগত দাওয়াতী কাজে দায়ী কোন প্রতিদান কামনা করেনা। তাই আহবানকৃত ব্যক্তির উপর এর প্রভাব অনেক বেশি কার্যকর। আল্লাহ তায়ালা বলেন: اِتَّبِعُوْا مَنْ لاَّ يَسْأَلُكُمْ أَجْرًا وَهُمْ مُّهْتَدُوْنَ অর্থ: অনুসরণ কর তাদের, যারা তোমাদের কাছে কোন বিনিময় কামনা করে না, অথচ তারা সুপথ প্রাপ্ত।(সূরা ইয়াসীন: ২১)

ব্যক্তিগত দাওয়াত

তাই আমি-আপনি যদি আমার-আপনার জায়গা থেকে ব্যক্তিগত দাওয়াত অব্যহত রাখি তবে সমাজ থেকে সকল পাপাচার একদিন দূর হতে বাধ্য। দাওয়াতের পদ্ধতি ও কৌশল ইসলামী আন্দোলের কর্মীদের জানা উচিত। আল্লাহ তায়ালা আমাদের দাওয়াতের পদ্ধতিগুলো আরো সহজ করে দিন। আমীন!

লেখক, হাফেজ, মাও: নুরুল হুদা
কুরআনিক সায়েন্স এন্ড ইসলামিক স্টাডিজ, আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় চট্টগ্রাম
খতিব, বায়তুল গফুর জামে মসজিদ, মাদামবিবির হাট, চট্টগ্রাম।

Comments are closed, but trackbacks and pingbacks are open.

Verified by MonsterInsights